L O A D I N G

Tuition Fees in Canada for Bangladeshi Students

কানাডা বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গন্তব্যস্থলগুলির অন্যতম, সুন্দর এই দেশটি শিক্ষাক্ষেত্রে বিশাল ব্যপ্তি, সম্প্রসারণ এবং সময়োপযোগী পঠনপাঠনে বিশ্বাসী। আপনি যদি কানাডায় স্টাডি পারমিটে আগ্রহী হন তবে আনন্দের বিষয়, উচ্চশিক্ষায় জনপ্রিয় অন্যান্য দেশগুলি যেমনঃ United States of America, UK, Australia ইত্যাদির তুলনায় টিউশন ফি সাধারণত কম। কানাডার ইউনিভার্সিটি গুলি নিজেদের ফি সংক্রান্ত ব্যাপারে নিজেরাই সিদ্ধান্ত নেয়, আর তা নির্ভর করে আপনার নির্বাচিত কোর্স আর সাবজেক্টের ওপর। 

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯–এ আন্ডারগ্রাজুয়েট কোর্সে ছাত্রছাত্রী দের গড় টিউশন ফি CA$14,657 থেকে CA$27,159 প্রত্যেক বছরে। আর যদি আপনি পোস্টগ্রাজুয়েট কোর্সে ভর্তি হতে চান তবে টিউশন ফি সাধারণত কম, কিন্তু মনে রাখবেন আপনার সাবজেক্ট এবং নির্বাচিত ইউনিভার্সিটির উপর টিউশন ফি নির্ভর করে। পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯–এ পোস্টগ্রাজুয়েট কোর্সে ছাত্রছাত্রী দের গড় টিউশন ফি CA$16,497. 
পৃথিবীর অন্যান্য দেশের মতই executive MBA programs-এর খরচই সাধারণত সবথেকে বেশি হয়ে থাকে, প্রায় CA$49,798 যেখানে regular MBA পড়তে খরচ হয় গড়ে CA$30,570.

আন্ডারগ্রাজুয়েট এবং পোস্টগ্রাজুয়েট দুই ক্ষেত্রেই কানাডায় পূর্ণ ও আংশিক স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। এ ছাড়া কানাডা মিলেনিয়াম স্কলারশিপ ফাউন্ডেশন, ওন্টারিও গ্র্যাজুয়েট বৃত্তি প্রোগ্রামসহ নানা ধরনের বৃত্তির প্রোগ্রাম চালু আছে।
কিন্তু সেখানে পদ্ধতি দীর্ঘ এবং প্রতিযোগিতা খুবই বেশি। স্কলারশিপ পেতে গেলে, আপনার একাডেমিক রেজাল্ট অবশ্যই ভালো থাকা জরুরী। আইইএলটিএস, জিআরই, জিম্যাট প্রভৃতিতে স্কোর ভালো থাকতে হবে।

Leave a Comment