L O A D I N G

Thank you Sir Mr. Junaed Alam Sarker, additional deputy commissioner of the Cyber and Special Crime Division of police’s detective branch (DB).

আমরা বারবার সতর্ক করে আসছিলাম ….ফেসবুকে একাউণ্ট খুলে চটকদার বিজ্ঞাপন বানিয়ে মডেল দিয়ে সাকসেস স্টোরিজের ভিডিও বানিয়ে যারা হরদম আমাদের ইনোসেন্ট ভিসা প্রত্যাশীদের সাথে দিনরাত প্রতারণা করে আসছিলো , তাদের ব্যাপারে সতর্ক সজাগ দৃষ্টি রাখতে | অনেকেই তা গায়ে মাখেন না ! কারণ, সমস্যা হচ্ছে আরেক জায়গায় —- আমাদের কিছু অভিভাবক ও স্টুডেন্টস আছেন যারা সবসময় সস্তা সার্ভিস খুঁজেন, পৌঁছানোর পর বডি কন্ট্রাক্টে পেমেন্টে বিশ্বাসী , অর্ধেক সার্ভিস চার্জ এখানে আর বাকি অর্ধেক ঐখানে যেয়ে কাজ করে পরিশোধ করলে উনার জন্যে সুবিধা ; এজেন্টের মালিকের একাউন্টে টিউশন ফি পরিশোধ করেন ; ভিসার আগেই টিকেট কেটে ফেলেন এইসব ভুলভাল প্রমিজ ও কর্মকান্ডে উনারাও কম যান না ! মাঝখান থেকে বদনাম হয় যাঁরা সত্যিকার অর্থে এই সেক্টরে ভালো কাজ করছেন | গত ২৪ বছর ধরে আমরা সোশ্যাল মিডিয়া , প্রিন্ট মিডিয়া , বিভিন্ন সেমিনার , কনফারেন্স , ফেস-টু-ফেস কাউন্সেলিংয়ে বারবার লিখে আসছি, বলে আসছি যে …..একটু বুঝে শুনে পা ফেলবেন | আমেরিকা কানাডা ও ইউরোপের ভিসা পাওয়া এতো সহজ কাজ নয় ! ইনভাইটেশন লেটার আনা , অফার লেটার আনা আর ভিসা পাওয়া এক কথা নয় ! আর ভিসা জমা দিলেই ভিসা হবে …এই গ্যারান্টি আপনাকে কে দিয়েছে ?

এই সেক্টরে নতুন উৎপাত ……কিছু লোকজন ও ছাত্র-ছাত্রী আমেরিকা কানাডা নেমেই ইউটিউবে ফেসবুকে জ্ঞান বিতরণ শুরু করেন ; কয়েকজন ছাত্র-ছাত্রী মিলে আবার ফোরাম , ব্লগ খুলে বসেন | তারপর বুজুং-ভাজুং বুঝিয়ে লেনদেন শুরু করেন | ভিসা না হলে সোশ্যাল মিডিয়ার অদৃশ্যে থাকা এইসব তথাকথিত কন্সাল্টেন্টদের আর খুঁজে পাওয়া যায় না ! এইরকম শত শত ভুক্তভুগি কেস আমরা হ্যান্ডেল করেছি | কানাডায় পা রেখেই অনেকে আবার বিভিন্ন সাইটের উপদেষ্টা বনে যান | খুলে বসেন বাসা কাম অফিস ! শুরু করেন নানান ভিডিও – কানাডায় আসার সহজ প্রক্রিয়া !

আসলে অভাবের দেশে রাজনৈতিক অস্থিরতা অনিশ্চয়তা ও চাকুরীর মন্দা বাজারের চিত্রকে পুঁজি করে সকলেই এই সেক্টরকে নিয়ে মজা করবার ব্যবসা খুলে বসেছে | অথচ আমরা জানি , এডুকেশন সেক্টর যে কতবড় একটা ইন্ডাস্ট্রি , এখানে যে প্রতিদিন কত কিছু শেখার আছে , জানার আছে , সনদ নিয়ে বিজনেস করবার সিস্টেম আছে ; মিনিমাম রুলস আছে …সেইসব বিষয়ে এই দেশের ৯৯% এজেন্টস ও তাঁর মালিকদের কোনো ধারণাই নেই | সকলেই এসেছেন , কেমন করে এই সেক্টরটিকে দেশে বসে বিদেশে বসে ধ্বংস করা যায় !! ঘরে ঘরে এখন এতো কনসালটেন্ট এতো উপদেষ্টা এতো এতো অভিজ্ঞ এজেন্ট মালিক ও তাদের দোসর যে …আমরা নিজেরাই মাঝে মাঝে চিন্তায় পড়ে যাই , শা এসোসিয়েটস এই নষ্টের ভিড়ে শেষমেশ কষ্ট করে টিকে থাকবে তো ?

সরকারের উচিত …বিদেশে উচ্চশিক্ষা সংক্রান্ত এডুকেশন কন্সালটেন্সি ফার্ম ও ট্রাভেল এজেন্সি নিয়ে গঠনমূলক আলাপ-আলোচনার ভিত্তিতে একটি আধুনিক বিজনেস নীতিমালা প্রণয়ন করা ও সত্যিকারের এজেন্ট , ট্রাভেল এন্ড ট্যুর অপারেটরদেরকে এই বিজনেস করতে সার্বিক সহযোগিতা করা ! অন্যথা , সেইদিন বেশি দূরে নয় — যখন আপনার নেপাল কিংবা ভুটানের ভিসা পেতে এক বছর সময় লাগতে পারে ! আমেরিকা কানাডার আলাপ তো অনেক পরের কথা !

ধন্যবাদ জুনায়েদ আলম সরকার স্যারকে এ’ধরণের একটি চক্রের মুখোশ উন্মোচন করবার জন্যে ! Thank you Sir Mr. Junaed Alam Sarker, additional deputy commissioner of the Cyber and Special Crime Division of police’s detective branch (DB).

[ [ ছবি- সম্প্রতি আমেরিকান এম্বাসির সঙ্গে প্রতারণা করতে গিয়ে ধরা খাওয়া সাত কালপ্রিট ] ]

Leave a Comment