L O A D I N G

IELTS is like a Chair | IELTS এবং তার প্রয়োজনীয়তা

আমাদের দেশে অধিকাংশ ছাত্র-ছাত্রী বন্ধুগণ IELTS-এর কথা শুনলেই কেমন যেন একটু চমকে যান ? অনেকে আবার বলেন, আমি তো ইংলিশ মিডিয়াম স্কুলে পড়েছি; আমার IELTS লাগবে কেন ? অনেক গ্রাজুয়েট স্টুডেন্ট এমনও বলেন, আমার লাস্ট ফোর ইয়ার্স এডুকেশন মিডিয়াম ছিল ফুল ইংলিশ ভার্সন; আমার IELTS লাগবে কেন ? অনেকে আবার IELTS ছাড়াই কানাডা যাওয়ার পায়তারা করেন, ফাঁক-ফোঁকর খুঁজেন । আমাদের স্টুডেন্টসদের এই IELTS করার ভীতিটাকে পুঁজি করেই অনেক এজেন্সি রুটি-রুজির ফন্দি-ফিকির খুঁজেন । কানাডার কিছু ইউনিভার্সিটিও এ’জন্য দায়ী । তারা তথাকথিত ESL-প্রোগ্রামের নামে একটা দায়সারা অফার লেটার পাঠিয়ে এপ্লিকেশন ফি-টা বেমালুম হজম করে ফেলেন ।

আসলে ব্যবসা এখন সব দেশেই , নাম পরে বাংলাদেশের খালি !! এই ESL- প্রোগ্রামের অফার লেটার দিয়ে কিছু ছাত্র-ছাত্রী আনন্দে খুশিতে হাইকমিশনে ফাইল জমা দিয়ে রিফিউজ্ড হয়ে শা এসোসিয়েটসের দরজায় এসে কড়া নাড়েন । আমরা তাদেরকে পরিষ্কার জানিয়ে দেই, আমাদের কিচ্ছু করার ক্ষমতা নেই । একটা সহজকথা , আপনি বাংলা ভাষার একটা কান্ট্রি থেকে ফুল্লি ইংলিশ কান্ট্রিতে পড়তে যাবেন, আর সেই ইংরেজি জানার -বলার -লেখার -শোনার মাপকাঠির IELTS করবেন না , এটা হতে পারে না ।

প্লিজ, কানাডা কিংবা আমেরিকা অথবা অস্ট্রেলিয়া, ব্রিটেনে উচ্চশিক্ষা নিতে গেলে IELTS করতে কোমর বেঁধে নেমে পড়ুন । আপনি যদি গ্র্যাজুয়েট হতে পারেন, গোল্ডেন জিপিএ ফাইভ পেতে পারেন, ইংলিশ মিডিয়ামের ও’লেভেল এ’লেভেলের বিভিন্ন সাবজেক্টে ভালো গ্রেড পেতে পারেন; তাহলে IELTS-এ 6.5 অথবা 7.0 পাবেন না কেন ? এটা খুবই সিম্পল একটা ব্যাপার । চেষ্টা করুন, আপনি পারবেন । বাংলাদেশের স্টুডেন্টসরা চাইলেই সব পারে …এ’রকম বহু ভুরি ভুরি প্রমান আছে !! — শা এডমিন ম্যানেজার

Leave a Comment