L O A D I N G

IELTS 7.5 এন্ড 8.0 পাওয়া দুই বোন, কানাডা স্টুডেন্ট ভিসায় রিফিউজ্ড !!

রিক্তা এন্ড শান্তা ( ছদ্মনাম ) । দুই বোন । বাবার চাকুরীর সুবাদে দুবাইতে বেড়ে উঠা , সেখানেই স্কুল , কলেজ । বড় বোন শান্তা আবার ডিপ্লোমা করতে চলে গেলো লন্ডনে । দুইজনের IELTS হলো 7.5 এন্ড 8.0 । এক্সিলেন্ট IELTS স্কোর , বাইরের এডুকেশন , বাবার ফরেন জব সব দেখে মফস্বলের এক ফার্ম মালিক অতি সস্তায় চমক দেখানোর জন্য টরন্টো স্কুল অব ম্যানেজমেন্ট থেকে একটা হসপিটালিটি ম্যানেজমেন্টের উপর ডিপ্লোমা অফার লেটার এনে ভিসার জন্যে ফাইল জমা দিয়ে দিলেন ।

দুর্ভাগ্য , দুজনেই রিফিউজ্ড !! খুবই সামান্য কারণ । গতকাল আমাদের কাছে যখন এই ফাইল দুটো আসলো , আমরা ভালো করে উল্টিয়ে পাল্টিয়ে দেখছিলাম , কিভাবে কেমন করে এই দুই বোনের সম্ভাবনাময় ফিউচার নষ্ট করা হয়েছে । ভুলে ভরা জেনেরিক ফর্ম , ডকুমেন্টেশনের স্বল্পতা , কাঁচা হাতের লেখা স্টাডি প্ল্যান , ইনকমপ্লিট ফাইনান্সিয়াল ইনফরমেশন সবকিছু মিলিয়ে যাচ্ছেতাই ।। আমরা সত্যি হতাশ ও ক্ষুব্ধ । রিক্তা এবং শান্তার জন্যে আমাদের এখন শুধুই সমবেদনা । আমরা দুইবোনকে কথা দিয়েছি , শা এসোসিয়েটস তাদের নতুন জীবন ফিরিয়ে দেবার জন্যে আপ্রাণ চেষ্টা করবে । রিফিউজাল ফাইল নিয়ে কাজ করা অনেক কষ্টের , অনেক চিন্তার : কারণ সব তথ্যই হাইকমিশনে রেকর্ড হয়ে গেছে । আপনি যে কিছুটা টেকনিক্যাল বা ডাইনামিক ওয়েতে ফাইলটা সাজাবেন , সেই সুযোগটা তো থাকলো না !!

দেখা যাক , কি হয় ? আমরা কতদূর কি করতে পারবো, সময় কথা বলবে । সবাইকে একটা কথাই বলবো, ওভার স্মার্ট-ইং পরিহার করুন । যার যেই কাজ , তাকে দিয়ে সেই কাজ করান । IELTS এ 7.5 or 8.0 পাওয়া মানেই অতি বোঝদার , জানেওয়ালা বা শিক্ষিত হওয়া বোঝায় না ! — শা অ্যাডমিন ম্যানেজার

Leave a Comment