L O A D I N G

বিদেশে আপনার কাজটা কি ? কি জন্য গিয়েছেন ?

এই প্রশ্নটা নিজেকে কি কখনো করেছেন ? আপনি যদি ছাত্র হয়ে থাকেন, আপনার প্রধান কাজ হলো- টাইমলি ভার্সিটি বা কলেজে যাওয়া ; এসাইনমেন্ট তৈরী করা , বন্ধু-বান্ধবের সাথে হ্যাংআউট করা ; হলিডেতে টুরিস্ট স্পট গিয়ে ঘুরাঘুরি করা যেতে পারে ; সানডেতে হোম শপিং , লন্ড্রি , রুম ক্লিনিং — নানা কাজ | অনেকে আছেন , পার্ট-টাইম জব করেন ; উবার করেন | নিজেকে ফিট রাখার জন্য আপনি একটু জিম করতে পারেন | কাজ করলে কাজের কোন শেষ নাই !

আমরা লক্ষ্য করছি – আমাদের দেশের ছেলে-মেয়েরা কানাডায় কিংবা আমেরিকায় ল্যান্ড করেই পরদিন থেকে হাতে একটা ড্যান্ডিওয়ালা ক্যামেরা নিয়ে শহরের এই মাথা ওই মাথা , ট্রেনে , ট্রামে , মেট্রোতে , পার্কে, রেস্তোরায় , কারো বাসায় , বাগানে, শুয়ে-বসে , খেতে খেতে অনবরত কথা বলতে থাকে, ইউটিউবে আবার সেই ভিডিও আপলোড করে , তারপর নানান পরামর্শের বুলি কপচাতে থাকে !
এই হচ্ছে তাদের দৈনন্দিন কাজকর্ম ! টরন্টো মানিটোবা সাস্কাচুয়ান ভ্যাঙ্কুভারে এই উপদ্রব মারাত্মক আকার ধারণ করেছে | এই দেশের বাবা-মায়েরা মনে হয় সন্তানের ছবি দেখে আনন্দে আহ্লাদিত হন ; খুশিতে মনে হয় পাড়াপড়শিকে বলে বেড়ান – ” আমার ছেলে আমার মেয়ে ব্লগ করে ; জ্ঞান দেয় ; বিদেশে কিভাবে পড়তে যেতে হবে ? যাওয়ার পর বাসা , চাকুরী , পিআর কার্ড সব আমার বুকের মানিক করে দিবে | ” এইভাবেই চলছে আমাদের দেশের অধিকাংশ ছাত্র-ছাত্রীদের বিদেশে যাওয়ার পর তাদের কর্মকান্ড ! ফেসবুক আর ইউটিউব খুললেই তাদের উপস্থিতি এখন অনেকের কাছে বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে ! যে ছাত্র নিজেই এখনো ক্যারিয়ার গড়তে পারেনি , সেই ছেলে বা মেয়ে পরামর্শ দেয় অন্যকে ! কি একটা অদ্ভুত সমাজে আমরা বসবাস করছি !

ফোন আর ডেস্কটপ পিসি এন্ড ম্যাকবুকের জন্য সারা বিশ্বে জনপ্রিয়তার তুঙ্গে এপল কোম্পানি | আইফোনের পপুলারিটি কমাতে পারেনি কোন ফোন কোম্পানি ! ঠিক তেমনি ম্যাকবুক আর এপেল পিসি আভিজাত্যের ও কোয়ালিটি সার্ভিসের প্রতীক | সেই এপল হঠাৎ মনে করলো – টয়োটা কিংবা বিএমডব্লিউকে টেক্কা দিবে ! কিংবা ইলন মাস্কের টেসলা ! মাঠে নেমে পিছু হটলো এপল ! কারণ- তারা বুঝে গেছে এটা তার কাজ না ! সুতরাং, আপনি যে বিষয়ে নিজের ক্যারিয়ারকে প্রতিষ্ঠিত করবার জন্য বিদেশে গিয়েছেন , সেইদিকে নজর দিন ! ড্যান্ডিওয়ালা ক্যামেরা হাতে নিয়ে অহেতুক অপ্রয়োজনীয় কাজকারবার করার জন্য আপনার চেয়ে অনেক অভিজ্ঞ ব্লগার ও ফেসবুকার রাস্তাঘাটে ঘুরে বেড়াচ্ছে | সময়ে সবকিছু হারিয়ে গেলে পরে পস্তাবেন না ! সাধু সাবধান !! —- শা অ্যাডমিন ম্যানেজার

Leave a Comment