L O A D I N G

প্রসঙ্গ- কানাডায় জব মার্কেট নিয়ে প্রোপাগান্ডা

ফেসবুক আর ইউটিউব খুললেই কিছু লোক কানাডার জব ব্যাংকের ওয়েবসাইট দেখিয়ে দেখিয়ে কানাডায় দুনিয়ার চাকরি আছে বলে , মিষ্টি-মধুর বাণী বিলিয়ে যাচ্ছেন ! দিনশেষে ধান্দা একটাই- টুপাইস কামানো ! আর কিছু ব্যক্তি ও স্টুডেন্টস কানাডায় জব মার্কেটের ভয়াবহ অবস্থার কথা বর্ণনা করে ফিরিস্তি তুলে ধরছেন । আগামীতে কানাডার স্বপ্নদেখা ছাত্র-ছাত্রীদের ডিমোটিভেট করছেন । আসলে ঘটনাটা কি ?

নিচের এই রিফিউজাল লেটারটির সাথে কম-বেশী সকলেই পরিচিত । এখানে পাঁচবার ভিসা অফিসার একটি লাইন বারবার উল্লেখ করেছেন : ” I am not satisfied that you will leave Canada ” !! আমি কোনোভাবেই সন্তুষ্ট হতে পারছি না যে, আপনি আপনার স্টাডি শেষে কানাডা ত্যাগ করবেন !

তার মানে হলো- কানাডা সরকার ভিসা দেবার আগে এবং পরে কোনোভাবেই চায় না , আপনি সেই দেশে কোনোরকম পার্ট-টাইম , ফুল-টাইম জব করেন । এমনকি পড়াশোনা শেষে আপনি ওই দেশে থাকেন , ভিসা অফিসার চান না !! এটুকু ইংলিশ বুঝতে তো কারো সমস্যা হওয়ার কথা না । যেসব এজেন্সি বা ব্যক্তি কানাডায় বসে আপনাকে কানাডায় দুনিয়ার জব আছে বলে , মিষ্টি-মধুর কথা বলে লম্বা লম্বা পোস্ট দিচ্ছে ; দয়া করে তাদের পেইজ আজকেই লিভ করুন । তাদের খিস্তি-খেউর মার্কা ফলস প্রমিজে ভরা ইউটিউব আনসাবস্ক্রাইব করুন ।

অন্যদিকে , যারা ডিমোটিভেট হয়ে ফ্রাস্ট্রেটেড হয়ে কানাডায় বসে লম্বা লম্বা কাহিনী লিখে পোস্ট দিচ্ছেন ( কোনো জব নাই , সুযোগ-সুবিধা নাই , বাসা নাই ) , তাদের উদ্দেশে বলতে চাই— বাস্তবতায় ফিরে আসুন । আপনি ভিসা আবেদনের সময় ফাইনান্সিয়াল এফিডেভিটে কি কি শপথ বাক্য ও অঙ্গীকারনামা লিখে ভিসার জন্যে ফাইল জমা দিয়েছিলেন, মনে আছে ? আপনার পিতা-মাতা কানাডায় আপনার লেখাপড়া চলাকালীন সকল রকম খরচ , ভরণপোষণ , টিউশন ফি প্রদানে যথেষ্ট সামর্থ্যবান ও স্ট্রং ফাইনান্সিয়াল পার্সোনালিটি ধারক-বাহক , মনে আছে ? সুতরাং , কানাডার শিক্ষা গ্রহণ করে কেমন করে সেই দেশে পরবর্তীতে ইমিগ্রেশনের নিয়ম-কানুনে কিভাবে সেটেল্ড হওয়া যায়, সেটা নিয়ে ভাবুন । কারণ, কানাডা সরকার রিফিউজাল কিংবা এপ্রুভাল দুটো চিঠি প্রদানের সময়ই ধারণা করে রাখে যে , আপনি লেখাপড়া শেষ করে নিজের দেশে ফিরে যাবেন । এই বিশ্বাসেই কিংবা অবিশ্বাসেই আপনার ভিসা সফল হয় নয়তো ব্যর্থ হয় ।

আপনি অযথা মনগড়া গল্প লিখে ভবিষ্যতের সম্ভাবনাময় স্টুডেন্টসকে ডিমোটিভেট করবেন না; আর যারা চটকদার ভিডিও বানিয়ে পোস্ট লিখে কানাডায় দুনিয়ার জব আছে বলে পোস্ট দিচ্ছেন, ভিডিও আপলোড করছেন — তারা দয়া করে এই পেশা ছেড়ে অন্য পেশায় মনোনিবেশ করুন । এটা এখন যিনি কানাডায় বসে করছেন কিংবা বাংলাদেশে বসে করছেন , দুইজনের জন্যই প্রযোজ্য ! সহজ-সরল ইনোসেন্ট মানুষের মন নিয়ে গেইম খেলবেন না । — শা অ্যাডমিন ম্যানেজার

Leave a Comment