L O A D I N G

কেন আপনার IELTS করাটা এতোই গুরুত্বপূর্ণ ?

ভাইরালের কল্যানে আব্দুল কালুকে চিনেন না , এমন ইয়ং তরুণ-তরুণী বোধহয় খুঁজে পাওয়া যাবে না এখন !
আব্দুল কালু জানতো, একজন বিদেশীকে কনভিন্স করতে হলে, তার ওয়ালেট থেকে কড়কড়া ৫০০ কিংবা ১০০০ টাকার নোট খসাতে হলে ইংলিশ জানতেই হবে | এখন উনি অভাবে পড়ে স্বভাব নষ্টের বদৌলতে যদি একজন বিদেশী পর্যটকের সাথে কোনোরকম দৃষ্টিকটু ও লজ্জাজনক কাজ করে থাকেন, তাহলে আমরা বলবো- এটা অন্যায় হয়েছে |

কিন্তু আমাদের বক্তব্য এখানে একটু ভিন্ন !

ইংরেজি শিক্ষাটা যে কতটা গুরুত্বপূর্ণ , একজন বিদেশির কাছে নিজেকে কুইক উপস্থাপন করে তাঁর মন জয় করা কিংবা খুব কাছাকাছি যাওয়া ; এটা সম্ভব হয়েছে কালু চাচার এই ইংরেজিতে মিডিয়াম স্কেলে কথা বলার কারণেই | এটাকে আমরা পজিটিভলি নিতে চাই ! উনি যে অন্যায় করেছেন , সেটা অন্যান্য ডিপার্টমেন্টের বিচার ও পর্যালোচনার বিষয় !

আমাদের কাছে প্রায়শই স্টুডেন্টরা এসে বলে , IELTS-ছাড়া কানাডার স্টুডেন্ট ভিসার ব্যবস্থা করা যাবে কিনা ? IELTS দিতে নাকি ভাল্লাগে না ! টাকা বেশি লাগলে সেটাও দিতে রাজি ! আমেরিকার ক্ষেত্রেও একই কথা বলেন !
আমরা সবসময় এটাই বুঝানোর চেষ্টা করি , আমেরিকা ও কানাডা দুটোই কমপ্লিটলি ইংলিশ বেইজড কান্ট্রি ! অফিস আদালত দোকান পাট ব্যবসা বাণিজ্য স্কুল কলেজ ভার্সিটি সবজায়গাতে ইংলিশের দাপট ! আপনি একটা IELTS or TOFEL করা মানে চারটি সেগমেন্টে আপনি অনেক কিছু শিখলেন, জানলেন, অভিজ্ঞতা অর্জন করলেন ! একটি অফিসে কিংবা দোকানে গিয়ে যদি কোনো কাজ করতে চান, আপনাকে তো ইংলিশেই কথা বলতে হবে, নাকি ?
ওই বার্গারকিং , টিম হর্টন, ম্যাকডোনাল্ডস কিংবা আমাজনের সেলস বয় হিসেবে যদি পার্ট-টাইম জব করতে চান , তাহলে তো আপনাকে ইংরেজিটা জানতেই হবে ! ওইসব অফিসগুলোতে কি আপনার দেশের সবাই বাঙালি ? না !
তাহলে ?

আব্দুল কালুর কাছ থেকে এটাই শিক্ষার বিষয় ! ইংরেজি জানা কোনো ব্যক্তি বা দেশের কাছে কিছু চাইতে গেলে পেতে গেলে শিখতে গেলে জানতে গেলে ইংলিশটা জানতেই হবে, এর কোনো বিকল্প নাই !
আর IELTS or TOFEL করা নিয়ে কোনো ভয় নয়, নিজেকে গড়তে হবে নিজের প্রয়োজনে !

IELTS..ছাড়া ভর্তি ও ভিসা করিয়ে দেবার মিথ্যা আশ্বাস প্রদানকারী এজেন্টস বা তাদের তথাকথিত কন্সাল্টেন্টদের উদ্দেশ্যে আমরা বলতে চাই …..Avoid This Agent in Bangladesh !

Leave a Comment