L O A D I N G

অযথা পেনিক তৈরী করবেন না !!!

গত কয়েকদিন যাবৎ একটি নিউজ ভাইরাল হচ্ছে | ভিজিট ভিসায় যারাই যাচ্ছেন , তাদেরকে কানাডা এয়ারপোর্টে হয়রানি করা হচ্ছে ও ইন্টারভিউ নিয়ে নাকি ফেরত পাঠিয়ে দেওয়া হচ্ছে ! কতিপয় প্রবাসী বাংলাদেশী ও নব্য কানাডিয়ান ( বাংলাদেশী বংশোদ্ভূত ) , সেইসঙ্গে কিছু ব্লগার , ইউটিউমার ও RCIC লয়ার তারা-ও দেখছি বেশ ঘটা করে আনন্দের সাথে এই খবরটি শেয়ার করে আমাদের বাংলাদেশিদের মধ্যে একধরণের ভীতিকর পরিস্থিতি তৈরী করছেন | অনেকে আবার এজেন্ট , দালাল , চক্র , মাফিয়া শব্দ ব্যবহার করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন | কানাডায় বোধ হয় এখন লিকারের দাম অনেকটা কম ! তা না হলে, একটি এয়ারপোর্টে কিছু ঘটনাকে সামগ্রিক পরিস্থিতির কথা বলে অন্য ভিসা প্রত্যাশীদের মধ্যে এক ধরণের ভীতির সঞ্চার করা হচ্ছে !! এতো জ্ঞান এতো পরামর্শের ঝুলি নিয়ে উনারা ঘুমান কখন ? আমাদের খুব জানার ইচ্ছে !

কানাডিয়ান হাইকমিশন কিংবা সেন্ট্রাল ইমিগ্রেশন সেন্টার অফ কানাডা ভিসা দিয়েছে বলেই ভূষিমালের দোকানদার , অটোমেকানিক , সেলুনের নাপিত কানাডার ভিজিট ভিসা পেয়েছে ! অনেকে সিঙ্গেল অনেকে ফ্যামিলি সহ পেয়েছেন ! আর স্বপ্ন যিনি দেখেছেন , যার মাধ্যমে সেই স্বপ্ন পূরণ হয়েছে — সেটা দেখার বিষয় কানাডা সরকারের ; আপনার নয় ! আপনি-ও নিশ্চয় ভিসা নিয়েই কানাডা এসেছেন নাকি হেঁটে এসেছেন ? আজকে আপনি কাগজে-কলমে সেকেন্ড-ক্লাস সিটিজেন কানাডার নাগরিক হয়ে গেছেন বলে অন্যকে না আসতে নানান পরামর্শ বিলিয়ে বেড়াচ্ছেন ??

সুযোগ সবাই নিতে চায়, এটাই দুনিয়ার নিয়ম ! কানাডা সরকারের নানা রকম ভাতার সুযোগ নিচ্ছেন অনেক সামর্থ্যবান বাংলাদেশিরা , এটা অস্বীকার করতে পারবেন ? বেকারত্ব ও হাজারো সমস্যায় জর্জরিত বাঙালি যদি কোথাও যাওয়ার কোনো সুযোগ পায়, তাতে আপনাদের প্রব্লেমটা কি ? ভিসা পাওয়ার পর সেই ব্যক্তি যদি কানাডা এয়ারপোর্টের ইমিগ্রেশন কাউন্টার ক্রস করতে না পারে , তাহলে সেটা তাঁর ব্যাপার ! তখন সেটা তাঁর অজ্ঞতা ও মূর্খতার ফলাফল ! আপনি কানাডায় বসে এতো বাড়তি কথা বলে পেনিক তৈরী করছেন কেন ? আপনাকে এতো আগ বাড়িয়ে অযথা জটিল কথা-বার্তা লিখে ইনোসেন্ট ভিসা প্রত্যাশীদের মন ভেঙে দিতে কে বলছে ? আর বাঙালি এখন অনেক চালাক , পাসপোর্টে ভিসা না দেখে রিকনফার্মড না হয়ে কোনো এজেন্ট বা ব্যক্তিকে টাকা দেয় না ! আপনি ঠকে ধোঁকা খেয়ে কানাডা এসেছেন বলে সবাই যে এইভাবেই আসবে, আপনাকে কে বললো ? ভিসা হাতে নেওয়ার পর-ও অনেকে টাকা দিতে চায় না ! আগে চেক করে , হাইকমিশনে যোগাযোগ করে , তারপর টিকেট কাটে ও ফ্লাই করে !

অতএব, কানাডায় বসে এজেন্ট , দালাল , মাফিয়া , চক্র শব্দ ব্যবহার না করে গঠনমূলক কাজে অংশগ্রহণ করুন ! ক্লায়েন্টস না পাওয়ার কষ্ট বা যে উদ্দেশে কানাডা গেছেন সেই ব্যবসায় মন্দাভাব দেখা দিলে অন্য ব্যবসায় নেমে পড়ুন ! আমাদের এটাই পরামর্শ !! — শা অ্যাডমিন ম্যানেজার

Leave a Comment