L O A D I N G

কেন এডুকেশন এজেন্ট ?

অনেক অভিভাবক , স্টুডেন্টস এবং স্কুল কর্তৃপক্ষের মধ্যে ” এডুকেশন এজেন্ট ” কিংবা ” কনসালটেন্সি ফার্ম ” নিয়ে একটা ভীতি , এলার্জি এবং শংকা কাজ করে । সবার ধারণা , এজেন্টসরা ভুল-ভাল কাজ করে , ব্যবসার জন্য মিষ্টি মিষ্টি কথা বলে উল্টা-পাল্টা জায়গায় ভর্তি করে ; ভিসার সার্ভিসের কথা বলে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়, একসময় প্রতারণার আশ্রয় নিয়ে স্টুডেন্টসদের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলে । মিডিয়াতে এ’নিয়ে প্রচুর লেখালেখিও হয়েছে ।

আমরা সব অভিযোগকে অস্বীকার করছি না ; আবার কিছুটা প্রতিবাদও করতে চাই । কারণ, সুগন্ধি বাসমতি চাউলেও কিন্তু দু’একটা কাঁকর মিলে । যে সকল গার্জিয়ান কিংবা স্কুল কর্তৃপক্ষ ফার্ম সম্মন্ধে না জেনে বুঝে ঢালাই অপবাদ দেন, সমালোচনা করেন কিংবা অন্যকে সতর্ক হবার পরামর্শ দেন ; আমরা তাদের কাছে বিনীত অনুরুধে বলতে চাই, সবাইকে এক পাল্লায় না মাপাই ভালো । প্রত্যেকটি পেশাতেই পজেটিভ-নেগেটিভ দুটো দিকই আছে । প্রত্যেকটি গার্জিয়ান কি সরকারের কোষাগারে নিয়মিত ভ্যাট-ট্যাক্স পরিশোধ করছেন ? প্রতিটা স্কুল কি বেতন, শিক্ষার মান, কোচিং , আনুসাঙ্গিক ফি নেওয়া ও খরচের ব্যাপারে ট্রান্সপারেন্ট ?? সব হিসাব কি ক্লিয়ার ??

একজন ভালো এডুকেশন কনসালটেন্ট একটি ইউনিভার্সিটির কিংবা কলেজের আদ্যোপান্ত জানেন । কারণ, ওই ইউনিভার্সিটি একজন এডুকেশন এজেন্টকে বছরে একবার তার দেশে নিয়ে বিনা মূল্যে পাঁচতারা হোটেলে রেখে সব ঘুরিয়ে দেখান , প্রোগ্রাম নিয়ে কথা বলেন । একজন এডুকেশন এজেন্ট বা ক্যারিয়ার কনসালটেন্ট জানেন, কোন কোর্সটা করে বের হলে একজন ছাত্র-ছাত্রী ভবিষ্যতে জব মার্কেটে একটা চমৎকার প্লেসমেন্ট খুঁজে পাবে । সেই ধারণা কিন্তু একজন স্কুল টিচারের নেই , কারণ উনি পেশাগত দ্বায়িত্বের কারণে বিদেশ ঘুরে ওই যোগ্যতা অর্জন করতে পারেননি ।

কিংবা খরচের ব্যাপার তো রয়েছেই । কিন্তু একটি এডুকেশন এজেন্ট বছরের প্রায় দশ-বারোবার বিভিন্ন ইউনিভার্সিটি বা কলেজের প্রতিনিধির সাথে দেখা করেন, কথা বলেন; তথ্য শেয়ার করেন । নিজের দেশে ঐসব প্রতিনিধিদের এনে শিক্ষা সম্মেলন বা এডুকেশন এক্সপোর আয়োজন করেন; নিজেদের টাকায় । কোনো স্কুল কর্তৃপক্ষের কিন্তু সে’ব্যাপারে কোনো দায়বদ্ধতা নেই, কারণ এটা তাদের কাজ নয় । অতএব, দিনের শেষে আপনি যদি হিসেব করতে বসেন, তাহলে দেখবেন একটি ভালো এডুকেশন এজেন্ট বা কনসালটেন্সি ফার্ম মেধাবী ছাত্র-ছাত্রীদের ভাগ্যোন্নয়নে নীরবে-নিঃশব্দে কাজ করে যাচ্ছে । এখন কথা হচ্ছে , ভালো এজেন্ট বা ক্যারিয়ার কনসালটেন্ট আপনি কিভাবে চিনবেন বা মূল্যায়ন করবেন ? সেটা নিয়ে পরবর্তী পোস্টে লিখবো । আজ আপাতত এই পর্যন্তই ….। — শা অ্যাডমিন ম্যানেজার

Leave a Comment