L O A D I N G

The Canadian Education System and how it works

 কানাডায় যে কোনও বছরে 180,000 এরও বেশি আন্তর্জাতিক ছাত্রছাত্রী পড়তে যান। ক্রমবর্ধমানভাবে, কানাডা বিশ্বের সব অংশের ছাত্রছাত্রীদের জন্য পছন্দের দেশ হয়ে উঠছে। এর পিছনে কিছু অর্থ সামাজিক কারণ নিশ্চয় ই রয়েছে। কিছু বিশেষ কারণ নিয়ে আমাদের আজকের আলোচনা শুরু যাক;

 গুনগত শিক্ষা(Quality of Education):
অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা (ওইসিডি) সংস্থা টি অন্য দেশেগুলির তুলনায় কানাডায় তার শিক্ষা ব্যবস্থায় প্রতি মাথাপিছু ব্যয় বেশি করে। একটি কানাডিয়ান প্রতিষ্ঠান থেকে ডিগ্রী/ডিপ্লোমা বিশ্বব্যাপী স্বীকৃত হয়। কানাডিয়ান প্রতিষ্ঠান থেকে স্নাতক হয়ে সফল ভাবে আন্তর্জাতিক স্তরে সমৃদ্ধ ক্যারিয়ার পেতে পারেন। কানাডা তার উচ্চ মানের শিক্ষার জন্য পরিচিত বিশ্বব্যাপী।

 সস্তা (inexpensive):
অন্যান্য দেশের তুলনায় শিক্ষা ব্যয় বহুলাংশে কম। সরকারি নানান প্রকল্প আছে ছাত্রছাত্রী দের আর্থিক সাশ্রয় এর জন্য।তবে সরকারের ও প্রতিষ্ঠানের প্রখর নজর রয়েছে শিক্ষার ব্যয় লাঘবের সাথে তার মানের অবনমন যেন না হয়।

 স্থায়ী বাসভবন এবং কানাডিয়ান ইমিগ্রেশন (Permanent residence and immigration):
আন্তর্জাতিক শিক্ষার্থীরা তাদের স্থায়ী বাসভবনের জন্য আবেদন করতে পারেন যা কানাডায় 15 থেকে 18 মাসের মধ্যে হতে পারে। তবে 67 পয়েন্টের ন্যূনতম যোগ্যতার মানদণ্ড পূরণ করতে হবে।

 নম্বর এক দেশ হিসাবে স্থান:
কানাডার ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রতিটি পদক্ষেপ গৃহীত হয়। বেশিরভাগ বিশ্ববিদ্যালয়/কলেজের নিজস্ব ক্যাম্পাস নিরাপত্তা 24 ঘন্টা র জন্যই বর্তমান।’safe walk’এর মত প্রকল্প আছে নিরাপত্তা সুনিশ্চিত করতে।

 একটি দ্বিভাষী জাতি:
কানাডা ইংরেজি এবং ফরাসি সহ একটি দ্বিভাষিক দেশ। কানাডীয় ফরাসিভাষী ভাষাভাষীদের অধিকাংশ (75%) কানাডিয়ান প্রদেশে বসবাস করে, যা ক্যুবেক প্রদেশে অবস্থিত।ক্যুবেক প্রদেশ দেশের পূর্বাংশে অবস্থিত হলেও সমগ্র দেশে ফরাসিভাষী সম্প্রদায় রয়েছে। ইংরেজী ভাষা ক্যুবেক প্রদেশ ছাড়া অন্য সব প্রদেশে যোগাযোগের মূল ভাষা।

 সময় এবং পরে এবং সহকর্মী প্রোগ্রাম কাজ (Work during and after and co-op programe):
 কানাডার শিক্ষার্থীরা তাদের প্রোগ্রামের প্রথম 6 মাসে এবং ক্যাম্পাসের মধ্যে আংশিক সময়ের জন্য কাজ করার অনুমতি পায়।
 প্রতি সপ্তাহে 20 ঘন্টা পর্যন্ত সময় অনুমোদিত।
 বেশ কিছু কোর্সের সাথে সংযুক্ত নানা কাজের সুযোগ বর্তমান।ফলে শেখা বিদ্যার ব্যবহারিক প্রয়োগ সম্ভব।
 এক বছরের কোর্সের শিক্ষার্থীরা এক বছর পর্যন্ত কাজ করতে পারে এবং দুই বছরের জন্য আবেদনকারী শিক্ষার্থীরা দুই-তিন বছরের জন্য কাজ করতে পারে।
 কানাডা প্রতি বছর দুই লাখ অভিবাসীকে স্বাগত জানায়।
 কানাডা সক্রিয় ইমিগ্রেশন নীতির কারণে নিজেদের একটি শক্তিশালী স্থিতিশীল অর্থনৈতিক বৃদ্ধি বজায় রেখেছে।
 কানাডিয়ান ইমিগ্রেশন অন্য দেশের তুলনায় সহজতম।
 একজন কানাডিয়ান স্থায়ী বাসিন্দা তিন বছর পর কানাডায় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন।

Leave a Comment