L O A D I N G

Study in Canada – Get the right documents

🇨🇦️ Study in Canada – Get the right documents

কানাডায় উচ্চশিক্ষার জন্য বাংলাদেশী ছাত্র-ছাত্রীরা সাধারণত কানাডিয়ান হাই কমিশনের অথরাইজড অফিস ভিএফএস -এ ( VFS Canada-Dhaka office ) ভিসার জন্য আবেদন করে থাকেন। কিন্তু ভিসা প্রক্রিয়ার আগে, শিক্ষার্থীদের প্রথমে কানাডিয়ান ইউনিভার্সিটিতে ভর্তির জন্য আবেদন করতে হবে এবং অফার লেটার পেতে হবে। ভিসা প্রক্রিয়াকরণের সময় অফার লেটার সহ বৈধ আন্তর্জাতিক পাসপোর্ট, একাডেমিক রেজাল্টস এন্ড সার্টিফিকেট, আর্থিক সহায়তা প্রমাণপত্র, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইত্যাদি প্রয়োজনীয় তথ্য গুলি রেডি রাখতে হবে। সবকিছুর আগে আপনাকে অনলাইনে ফাইল জমা দানের জন্য এপয়েন্টমেন্ট ফিক্সড করতে হবে, দিন তারিখ সময় অনুযায়ী ! আজ, আমরা কানাডায় স্টুডেন্ট ভিসা পেতে কয়েকটি গুরুত্বপূর্ণ ডকুমেন্টসের তালিকাভুক্ত করছি।

 Proof of Identity:
স্টাডি পারমিট আবেদন করার জন্য আপনার বৈধ পাসপোর্ট প্রয়োজন। যদি আপনি দুই বছরের কোর্সের জন্য ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে কানাডা ভ্রমণ করতে চান তবে আপনার পাসপোর্ট কমপক্ষে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত বৈধ হওয়া উচিত।
এছাড়া দুটি সাম্প্রতিক পাসপোর্ট সাইজ ছবি। আপনার নাম এবং জন্মতারিখ অবশ্যই ছবির পিছনে লিখে রাখবেন।

 Acceptance Letter:
আপনি যে ইউনিভার্সিটি / ইনস্টিটিউটে আবেদনের পরিকল্পনা করছেন সেখান থেকে আপনাকে অবশ্যই অফার লেটার সংগ্রহ করতে হবে। আর খেয়াল রাখবেন আপনি যদি মন্ট্রিয়লের কোনো ইউনিভার্সিটিতে ভর্তি হন, আপনাকে অবশ্যই ওই প্রভিন্সের ইমিগ্রেশন থেকে CAQ এপ্রোভাল নিতে হবে, যে পারমিশন ছাড়া আপনি ভিসার জন্য আবেদনই করতে পারবেন না।

 Proof of financial support:
কানাডায় উচ্চশিক্ষার জন্য মেইন হলো ব্যাংক সাপোর্ট । যিনি স্পন্সর থাকবেন (বাবা-মা) তাঁর আয়কর সনদ, ব্যাংক স্টেটমেন্ট কমপক্ষে ছয় মাসের ট্রানজেকশন থাকতে হবে। ইউনিভার্সিটিতে ভর্তির জন্য শিক্ষার্থীকে তাঁর স্পন্সরের ন্যূনতম ৫০ লাখ টাকা ব্যাংক সাপোর্ট হিসাবে দেখাতে হবে এবং এই টাকা ন্যূনতম এক বছর ব্যাংকে থাকতে হবে।

 Immigration Medical Examination (IME):
কানাডিয়ান ইমিগ্রেশন নিয়ম অনুযায়ী, শিক্ষার্থীদের তালিকাভুক্ত ডাক্তারদের কাছ থেকে একটি বাধ্যতামূলক ইমিগ্রেশন মেডিকেল পরীক্ষার প্রয়োজন। শিক্ষার্থীদের একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে এবং একটি মেডিক্যাল পরীক্ষার জন্য তালিকাভুক্ত ডাক্তারদের কাছে যেতে হবে, বিশেষ করে তাদের ভিসা আবেদন শুরু করার এক সপ্তাহ আগে। আপনার মেডিকেল চেক আপ সম্পন্ন হলে, চিকিৎসক আপনার রিপোর্টটি CIC-এর কাছে পাঠিয়ে দেবেন।

 English Language Proficiency Exam Score:
কানাডায় উচ্চশিক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পেপারস হলো IELTS. বাংলাদেশে আইএলটিএস করার সুযোগ আছে ব্রিটিশ কাউন্সিল ও আইডিপিতে। আপনার ভিসা আবেদন প্রক্রিয়া শুরু করার আগে আপনাকে চমৎকার একটি IELTS স্কোর তুলতে হবে। IELTS না থাকলে কানাডার কোন ইউনিভার্সিটিতে আবেদন করা যায় না।
মাথায় রাখবেন, Under Graduate Course-এর জন্য IELTS-এ মিনিয়াম 6.0 এবং Post Graduate Course-এর জন্য 6.5 ওভারল ব্যান্ড স্কোর করতেই হবে। IELTS ছাড়া আপনি TOEFL এর সাহায্যেও অ্যাপ্লাই করতে পারেন এবং সেই ক্ষেত্রে আপনাকে রাখতে হবে IBT score of 93 (with a minimum of 20 in each category); TOEFL PBT score of 580;

 Statement of Purpose:
আপনি কানাডায় কেন যেতে চান এবং কেন কানাডায় গিয়ে আপনার স্বপ্ন পুরন করতে চান সেই উদ্দেশ্যে আপনাকে বিস্তারিত লেটার (1200 word) তৈরি করতে হবে। আপনার লেখনীর মাধ্যমে প্রমান করতে হবে কেন আপনি কানাডায় উচ্চশিক্ষার জন্য উপযুক্ত। মনে রাখবেন কানাডা উচ্চশিক্ষায় আপনার সিট সুরক্ষিত রাখার জন্য আপনার SOP টি একটি অন্যতম হাতিয়ার।

 Study Plan:
আপনার স্টাডি প্ল্যান এমন একটি তথ্য, যার মাধ্যমে ভিসা অফিসার বুঝতে পারবেন আপনার শিক্ষালাভের উদ্দেশ্যে কানাডা যাওয়ার কারণ, সাফল্যলাভের আগ্রহ এবং আপনি ভবিষ্যতকে কিভাবে দেখতে চাইছেন। স্টাডি প্ল্যান হওয়া উচিত সংক্ষিপ্ত অথচ তথ্যসমৃদ্ধ। কানাডায় শিক্ষালাভ কিভাবে আপনাকে সাফল্য এনে দিতে পারে এবং বর্তমান শিক্ষাকে আরও সমৃদ্ধ করতে পারে, সেই বিষয় নিয়ে Frequently Asked Questions (FAQ) ফরম্যাটে লিখুন।
কানাডায় শিক্ষা লাভ নিয়ে আপনার আগ্রহ, উৎসাহ এখানে প্রকাশ করবেন না, বরং কানাডা উচ্চশিক্ষায় কিভাবে আপনি আপনার ভবিষ্যত এবং শিক্ষাক্ষেত্র সমৃদ্ধ করতে পারেন, সেই বিষয়ে জোর দিয়ে স্টাডি প্ল্যান তৈরি করুন।

 Police Clearance Certificate:
কানাডা উচ্চশিক্ষার জন্য দরকার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। খুব সহজেই নিয়ম মেনে আবেদন করলে পেয়ে যাবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। আপনার পাসপোর্টে উল্লেখিত স্থায়ী কিংবা বর্তমান ঠিকানার সংশ্লিষ্ট মেট্রোপলিটন/জেলা পুলিশ স্টেশনে আবেদন করুন।

উপরে উল্লেখিত প্রতিটি পয়েন্ট ই কানাডা উচ্চশিক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিস্তারিত জানতে কানাডিয়ান হাই কমিশনের ওয়েবসাইট খুঁটিয়ে খুঁটিয়ে দেখুন, আপনার পছন্দের বিশ্ববিদ্যালয় বা কলেজের ওয়েবসাইট ভালো করে পড়ুন। সব কিছু জেনে বুঝে তারপর অ্যাপ্লাই করুন। প্রতারিত হবেন না, অযথা নামসর্বস্ব ফেসবুকনির্ভর কতিপয় স্টুডেন্ট রিক্রুটমেণ্ট ফার্ম দ্বারা সস্তায় সার্ভিস নিতে গিয়ে রিফিউজ্ড হয়ে পরে আফসোস করবেন না!! কারণ কানাডার হাইকমিশনে একবার আপনার তথ্য রেকর্ড হয়ে গেলে নতুন কোনো তথ্য দিয়ে সেটা আপডেট করা যায় না।

কানাডা ফল সেশন, সেপ্টেম্বর ২০১৯ ইনটেকে ইউনিভার্সিটিতে আবেদন এবং ভিসা প্রক্রিয়ার কাজ চলছে। আপনাদের মনে ভর্তি নিয়ে বা ভিসা সংক্রান্ত যে কোনোরকম প্রশ্নের জন্যে আমাদের সাথে সরাসরি যোগাযোগ করে নিজেরা এবং নিজেদের অভিভাবকদের আস্বস্ত করে রাখুন। কানাডা সরকার দ্বারা রেজিস্টার শিক্ষা প্রতিষ্ঠান শা এসোসিয়েটস-এই রয়েছে ২০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন সুদক্ষ কনসালটেন্ট। আমরা আপনাকে আপনার সঠিক পথটি বেছে নিতে সাহায্য করবার জন্য বদ্ধপরিকর। কানাডিয়ান সরকার নিবন্ধিত কোম্পানী সম্পর্কে জানতে নিচের লিঙ্কে ক্লিক করন;
 https://saavisa.com/company-profile/

নীচের লিঙ্কে ক্লিক করে খুঁজে নিন আপনার বর্তমান বা প্রাক্তন ইউনিভার্সিটি/কলেজের বন্ধুদের, যারা আজ আমাদের দ্বারা কানাডায়।
👨‍🎓👩‍🎓Check our recent Success Stories;
 https://saavisa.com/success-stories/

মনে রাখবেন সুযোগ বার বার আসে না, আপনার সামান্য একটি ভুল এক মুহূর্তে আপনার বহুদিন এর স্বপ্নকে ভেঙে চুরমার করে দিতে পারে। 

Leave a Comment