L O A D I N G

What is the minimum CGPA required to get admitted in Canadian Universities?

প্রতিদিনই আমাদের ফেসবুক পেজে কমপক্ষে ৫০+ মেসেজ আসে যে কানাডা উচ্চশিক্ষায় CGPA কত থাকা দরকার? আমরা সবাই কে আনসার দেওয়ার ট্রাই করি এবং এই CGPA নিয়ে বিভিন্ন রকম পোস্ট আমরা অলরেডি করে ফেলেছি। আপনারা, মেসেজ দেওয়ার আগে যদি আমাদের কয়েকটি পোস্ট খুঁটিয়ে পড়েন তবে এই প্রশ্নের আনসার অনায়াসে পেয়ে যাবেন। আজকে আপনাদের উদ্দেশ্যে একটু স্পেসিফিক ভাবে লিখছি এবং আশা করছি এই পোস্ট পড়ার পর বিষয় টি আপনাদের কাছে পরিষ্কার হবে।

প্রথমত কানাডা উচ্চশিক্ষায় CGPA এর নির্দিষ্ট কোন পয়েন্ট কোথাও স্পেসিফিক ভাবে লেখা থাকে না। এটা ডিপেন্ডস করে আপনার নির্বাচিত ইউনিভার্সিটি বা কলেজের উপর। তাই কারো সাথে কনসাল্ট করার আগে বা কোন ব্লগ, ফোরাম, ফেসবুক পেজ বা গ্রুপে ঘোরাঘুরি না করে আপনার প্রত্যাশিত ইউনিভার্সিটির ওয়েবসাইটে ভিসিট করে “International students” সেকশন টি চেক করুন। সাধারণত ইউনিভার্সিটি বা কলেজ-এর ওয়েবসাইট গুলির “International students” সেকশনে CGPA নিয়ে আলোচনা করা থাকে। এক একটি ইউনিভার্সিটির রিকুইরেমেন্ট এক এক ধরণের হয়, তাই আপনার বর্তমান CGPA সেই ইউনিভার্সিটিতে আবেদনের জন্য গ্রহণযোগ্য কিনা সেটা আপনি নিজেই বুঝতে পারবেন। যদি কারো পছন্দের ইউনিভার্সিটি টার্গেট থাকে তবে তাদের উদ্দেশ্যে ঘোষণা আপনারা ইউনিভার্সিটি এর ওয়েবসাইট এ গিয়ে বিষয় টি ভালো করে যাচাই করে সেই ভাবে নিজেকে তৈরী করুন।

নিচের লিঙ্কে ক্লিক করলে আপনারা “QS GLOBAL WORLD RANKING 2019” অনুযায়ী কানাডার টপ ৩০ ইউনিভার্সিটি এবং ১০ কলেজের নাম পেয়ে যাবেন।
https://saavisa.com/universities-colleges/

এবার, আমরা আমাদের রিসার্চ অনুযায়ী একটা ধারণা দিচ্ছি যে কানাডা উচ্চশিক্ষায় বাংলাদেশী স্টুডেন্টদের CGPA কত থাকা দরকার। প্রথমে বলি Undergraduate স্টুডেন্টের জন্য, আপনার SSC এবং HSC তে 60% মার্কস থাকা অ্যাপ্লাই এর জন্য যথেষ্ঠ এবং এর পাশাপাশি IELTS-এ মিনিয়াম 6.0 ব্যান্ড স্কোর রাখতে হবে।
আর মাস্টার্স লেভেলস এর জন্য আপনার Undergraduate CGPA 3.0 out of 4.0 থাকা দরকার। এর কম CGPA থাকলে মাস্টার্সে অ্যাপ্লাই না করে PG DIPLOMA নিয়ে অ্যাপ্লাই করুন। আর মনে রাখবেন IELTS-এ মিনিয়াম 6.5 থাকা অত্যাবশ্যক। IELTS ছাড়া আপনি TOEFL এর সাহায্যেও অ্যাপ্লাই করতে পারেন এবং সেই ক্ষেত্রে আপনাকে রাখতে হবে IBT score of 93 (with a minimum of 20 in each category); TOEFL PBT score of 580;

যাদের LOW CGPA আছে তাদের ক্ষেত্রে ঘোষণা, IELTS এর উপর ভালো করে জোর দিন এবং চমৎকার রেসাল্ট অর্জন করার ট্রাই করুন। একমাত্র আপনার IELTS স্কোর টি পারে আপনার LOW CGPA কে মেকআপ করতে। পাশাপাশি স্ট্রং SOP তৈরি করুন যাতে আপনার প্রত্যাশিত ইউনিভার্সিটি তে নির্বাচিত সাবজেক্ট নিয়ে আবেদন গ্রহণযোগ্য হয়। মনে রাখবেন কানাডা উচ্চশিক্ষায় আপনার সিট সুরক্ষিত রাখার জন্য আপনার SOP টি একটি অন্যতম হাতিয়ার। এবং একটি পারফেক্ট Study Plan তৈরী করুন যার দ্বারা ভিসা অফিসার পরিস্কার ভাবে বুঝতে পারেন আপনার শিক্ষালাভের উদ্দেশ্যে কানাডা যাওয়ার কারণ, সাফল্যলাভের আগ্রহ এবং আপনি ভবিষ্যতকে কিভাবে দেখতে চাইছেন।

আশা রাখছি বিষয় টা আপনাদের কাছে ক্লিয়ার, যদি কারো একাডেমিক প্রোফাইল একটু ভিন্ন ধরনের হয় সেই ক্ষেত্রে নীচের লিঙ্কে ক্লিক করে সরাসরি অনলাইনে ফর্মটি ফিলাপ করুন এবং আমাদের একজন সুদক্ষ কনসালটেন্টের সাহায্য নিন।
আবেদন করুন  https://saavisa.com/apply/
আবেদন করুন  https://saavisa.com/apply/

Leave a Comment