L O A D I N G

বিদেশে উচ্চশিক্ষার জন্য প্রধান যে ৫ টি বিষয় সম্বন্ধে ছাত্রছাত্রীদের অবগত থাকা দরকার !

১. IELTS: বিদেশে উচ্চশিক্ষার জন্য IELTS এর বিকল্প নাই। সুতরাং বিদেশে পড়াশুনার সপ্ন পূরণের জন্য IELTS এর প্রতিটি মডিউলে আপনাকে পান্ড্যিত্যের পরিচয় দিতে হবে। IELTS এ ভালো রেজাল্ট করতে পারলেই আপনার ভিসা পাওয়া অনেকটা সহজ হবে। 

২. Financial Support / Sponsor: বিদেশে উচ্চশিক্ষার জন্য আর্থিক সাপোর্ট খুবই গুরুত্বপূর্ণ। ভালো স্পন্সর না থাকে বিদেশে উচ্চশিক্ষার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে। তাই আগেভাগেই স্পন্সরের বিষয়ে প্রস্তুতি নিতে হবে। 

৩. Subject and Course Selection: ফর্ম ফিলাপের সময় সাবজেক্ট এবং কোর্স সিলেকশন এর ব্যাপারে খুবই মনযোগী হতে হবে। মনে রাখবেন, সামান্য ভুলের কারণে যোগ্যতা থাকা সত্তেও সব চেষ্টা ভেস্তে যেতে পারে। তাই এই বিষয়ে অভিজ্ঞদের পরামর্শ নেওয়া উচিত।

৪. Study plan Write Up / SOP (7 Questions): Study Plan তৈরী করবার সময়ে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। 7 Questions এর উত্তর লিখার সময় খেয়াল রাখতে হবে কোন গুরুত্বপূর্ণ তথ্য যেন বাদ না যায়। 

৫. Visa Application Do’s & Don’ts: Visa Application এর চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে তারপর প্রয়োজনীয় কাজ শুরু করুন। কাজ শুরুর মাঝখানে এসে সিদ্ধান্ত পালটাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। আপনার একটি ভুলের কারণে বিদেশে উচ্চশিক্ষার দীর্ঘদিনের ইচ্ছা অপূর্ণ থেকে যাবে। 

Leave a Comment