L O A D I N G

ফেসবুকে কিংবা সোশ্যাল মিডিয়াতে যা প্রকাশিত হয়, যা কিছু প্রচারিত হয় ; সবই কি সত্য ?

সাধু সাবধান !!

ফেসবুকে কিংবা সোশ্যাল মিডিয়াতে যা প্রকাশিত হয়, যা কিছু প্রচারিত হয় ; সবই কি সত্য ? সবকিছুই কি অন্ধ বিশ্বাসে চোখ বন্ধ করে ট্রাস্ট করতে হবে?

এডোব ফটোশপের আড়ালে , ইন্টারনেট-টেকনোলজির কারিশমায় অনেক কিছুই আপনাকে বিশ্বাস করিয়ে দিতে যথেষ্ট । আপনার নাম , বার্থ ডেট , পাসপোর্ট নম্বর দিয়ে লগইন করে আপনার ভিসা হয়ে গেছে , এইরকম ভয়ংকর প্রতারণাও এখন সম্ভব , কারণ সবই ওয়েবসাইট , সফটওয়্যার , টেকনোলজির চালাকি ; যা আপনি খালি চোখে অবিশ্বাস কিংবা সন্দেহ করতে পারবেন না । অতএব, কোনো বিষয়ে কনফার্ম না হয়ে হুট্-হাট করে কাউকে বিশ্বাস করে আপনার কষ্টার্জিত টাকা , মূল্যবান ডকুমেন্ট , প্রয়োজনীয় তথ্য লেনদেন আদান-প্রদান করবেন না ।

বিশেষ করে সুদূর কানাডা , আমেরিকা কিংবা লন্ডনে বসে কিছু ব্যক্তি , প্রতিষ্ঠান সুকৌশলে নিজেকে একজন অভিজ্ঞ দক্ষ ইমিগ্রেশন লয়ার, কনসালটেন্ট কিংবা সবজান্তা শমসের হিসেবে পরিচয় দিয়ে আপনাকে কনভিন্স করতে নিত্যদিন ট্রেনিং নিয়ে এগুচ্ছে । সেইসব প্রতারকদের নিয়ে মিডিয়াতে অনেক রিপোর্ট পর্যন্ত্য হয়েছে ।

অতএব , বাংলাদেশের কাউকে যেমন বিশ্বাস করতে দশবার ভাববেন , বিদেশে বসবাসরত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে বিশ্বাস করতে একশোবার ভাববেন । কারণ, নিজের দেশে কিছু ঘটলে আইনের সাহায্য পাবেন; বিদেশের গুলোকে আপনি হারিকেন দিয়েও খুঁজে পাবেন না । সাইনবোর্ড-সর্বস্ব কিছু অফিস এখানে থাকলেও সময় থাকতে ওরা ঠিকই কেটে পড়বে , আপনি তার টিকির নাগালও পাবেন না । সুতরাং, সাধু সাবধান !! — শা অ্যাডমিন ম্যানেজার

Leave a Comment