L O A D I N G

দুটি কথা: ইংলিশ মিডিয়াম স্কুল কর্তৃপক্ষ ও এডুকেশন এজেন্টস

আমাদের অফিসে একটা কথা প্রায়ই শুনি , ঢাকা শহরের অনেক ইংলিশ মিডিয়ামের টিচাররা স্টুডেন্ট কনসাল্টিং ফার্ম বা এডুকেশন এজেন্টসের ধারে-কাছে না যাওয়ার জন্য তাদের স্টুডেন্টসদের সতর্ক করেন, পরামর্শ দেন । এবং এটাও বলেন যে , এজেন্টসরা যত্তসব ফালতু ইউনিভার্সিটিতে ভর্তি করে কমিশনের জন্য !! ইংলিশ মিডিয়ামের ঐসব টিচারদের সাথে আমরা তর্কে যাবো না, আবার তাদের সব কথাকে অস্বীকারও করছি না ।

ঢাকা শহরের শত শত স্টুডেন্টস কনসালটেন্সি ফার্মের একেকজনের বিজনেস পলিসি একেকরকম । সবার সিস্টেম যে এক হবে , তা যেমন সত্য নয়; আবার সবাই যে খারাপ কিংবা ধোয়া তুলসী পাতা , তাও কিন্তু ঠিক নয় । তাই বলে , স্কুলে বসেই এই সিদ্ধান্ত দেবার উনারা কে ? বাংলাদেশে একটি এডুকেশন এজেন্টসকে আপনি মূল্যায়ন করতে না পারেন; বিদেশে কিন্তু এই প্রফেশনের অনেক ভ্যালু । সেটা অবশ্য যার যার জানার পরিধির উপর নির্ভর করে । আমাদের দেশে অধিকাংশ ইংলিশ মিডিয়ামের টিচারদের কিন্তু বাইরের এডুকেশন নাই বললেই চলে । হাতে গোনা কয়েকজনের বা কয়েকটি স্কুলের ছাড়া । আমাদের কাছেও কিন্তু অনেক তথ্য আছে ।

আমরা মনে করি , ইংলিশ মিডিয়ামের একজন স্টুডেন্ট তার মধ্যে যে স্বকীয়তা তৈরী করে , সে নিজেই একা একা সব কাজ করে বিদেশে উচ্চ-শিক্ষার জন্যে নিজেকে প্রস্তুত করতে পারে । তার কারো হেল্পের দরকার হয় না । কারণ, ইংলিশ-এর শক্ত গাঁথুনিটা তার বড় সহযোগী । এ’দেশে এডুকেশন এজেন্টসরা দেশের বৈদেশিক মুদ্রা অর্জনে যে ভূমিকা রেখে চলছে , ইংলিশ মিডিয়াম স্কুলগুলো শুধু মাত্র নিজেদের গন্ডির বাইরে অন্য কোনোভাবে কি তা রাখতে পারছে ? তাহলে অযথা অন্যের প্রফেশন নিয়ে এইসব কথা আসবে কেন ? কোনো এজেন্টস কি কখনো কোনো স্টুডেন্টসকে বলতে পারে , আপনি এই ইংলিশ মিডিয়াম স্কুলে না পড়ে ওই স্কুলে পড়লে ভালো করতেন ? এটা তো যার যার ব্যক্তিগত বিষয় । এ’দেশে পরচর্চা পরনিন্দার প্র্যাকটিসটা বেশী হয়, সেইজন্যই আমাদের সমস্যাও বেশী ।

আমরা আশা করবো, বাংলাদেশের প্রতিটা স্কুল কি বাংলা কি ইংলিশ মিডিয়ামের টিচাররা … তারা শিক্ষার বাইরে অন্যকোনো বিষয় নিয়ে অন্য কোনো প্রফেশন নিয়ে কাউকে যেচে পরামর্শ দেওয়া থেকে বিরত থাকবেন । সকল প্রফেশনের মধ্যেই ভাল-মন্দ আছে ; কথা বললেই কথা বাড়বে । আমরা চাই , সবাই একটা প্লাটফর্মে দাঁড়িয়ে উন্নয়নের ট্রেনে একসঙ্গে জার্নি করে সুন্দর বাংলাদেশ গড়ে তুলি । — শা অ্যাডমিন ম্যানেজার

For details please contact with our Students and Career Department , call WhatsApp / IMO no. 01755227755

Leave a Comment