L O A D I N G

কানাডা উচ্চশিক্ষায় বারবার জানতে চাওয়া প্রশ্নসমূহঃ

 কানাডিয়ান ইউনিভার্সিটি গুলিতে ভর্তির জন্য প্রয়োজনীয়তা কি কি?
কানাডার প্রতিটি ইউনিভার্সিটি তে ভর্তির প্রয়োজনীয়তা সংক্রান্ত নিজস্ব নীতি রয়েছে। আপনার পছন্দের প্রোগ্রামে ভর্তির প্রয়োজনীয়তাগুলি জানতে সরাসরি কানাডিয়ান ইউনিভার্সিটির সাথে যোগাযোগ করুন। প্রথমে আপনার প্রোগ্রাম নিশ্চিত করুন এবং তারপর গুগল সার্চ টুলের সাহায্যে নির্বাচন করুন আপনার পছন্দের ইউনিভার্সিটি। ইউনিভার্সিটির ওয়েবসাইটে সরাসরি ভিসিট করুন প্রয়োজনীয় তথ্যের জন্য।

 কানাডিয়ান ইউনিভার্সিটির টিউশন ফিস কতো হতে পারে?
পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯–এ আন্ডারগ্রাজুয়েট কোর্সে ছাত্রছাত্রী দের গড় টিউশন ফি CA$14,657 থেকে CA$27,159 প্রত্যেক বছরে। আর যদি আপনি পোস্টগ্রাজুয়েট কোর্সে ভর্তি হতে চান তবে টিউশন ফি সাধারণত কম, কিন্তু মনে রাখবেন আপনার সাবজেক্ট এবং নির্বাচিত ইউনিভার্সিটির উপর টিউশন ফি নির্ভর করে। পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯–এ পোস্টগ্রাজুয়েট কোর্সে ছাত্রছাত্রী দের গড় টিউশন ফি CA$16,497.
পৃথিবীর অন্যান্য দেশের মতই executive MBA programs-এর খরচই সাধারণত সবথেকে বেশি হয়ে থাকে, প্রায় CA$49,798 যেখানে regular MBA পড়তে খরচ হয় গড়ে CA$30,570.

 বাংলাদেশী স্টুডেন্টদের জন্য কানাডা উচ্চশিক্ষায় CGPA কত থাকা দরকার?
প্রথমত কানাডা উচ্চশিক্ষায় CGPA ডিপেন্ডস করে আপনার নির্বাচিত ইউনিভার্সিটি বা কলেজের উপর। আপনার নির্বাচিত ইউনিভার্সিটির ওয়েবসাইটে ভিসিট করে “International students” সেকশন টি চেক করুন। সাধারণত ইউনিভার্সিটি বা কলেজ-এর ওয়েবসাইট গুলির “International students” সেকশনে CGPA নিয়ে আলোচনা করা থাকে। আমরা আমাদের রিসার্চ অনুযায়ী একটা ধারণা দিচ্ছি যে কানাডা উচ্চশিক্ষায় বাংলাদেশী স্টুডেন্টদের CGPA কত থাকা দরকার। Undergraduate স্টুডেন্টের জন্য, আপনার SSC এবং HSC তে 60% মার্কস থাকা অ্যাপ্লাই এর জন্য যথেষ্ঠ। আর মাস্টার্স লেভেলস এর জন্য আপনার Undergraduate CGPA মিনিমাম 3.0 out of 4.0 থাকা দরকার। এর কম CGPA থাকলে মাস্টার্সে অ্যাপ্লাই না করে PG DIPLOMA নিয়ে অ্যাপ্লাই করতে হবে।

 আমি কানাডায় উচ্চশিক্ষার জন্য যেতে চাই, আমার IELTS-এ কতো স্কোর থাকতে হবে?
কানাডায় উচ্চশিক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পেপারস হলো IELTS. বাংলাদেশে আইএলটিএস করার সুযোগ আছে ব্রিটিশ কাউন্সিল ও আইডিপিতে। আপনার ভিসা আবেদন প্রক্রিয়া শুরু করার আগে আপনাকে চমৎকার একটি IELTS স্কোর তুলতে হবে। IELTS না থাকলে কানাডার কোন ইউনিভার্সিটিতে আবেদন করা যায় না।
মাথায় রাখবেন, Under Graduate Course-এর জন্য IELTS-এ মিনিমাম 6.0 এবং Post Graduate Course-এর জন্য 6.5 ওভারল ব্যান্ড স্কোর রাখতেই হবে। IELTS ছাড়া আপনি TOEFL এর সাহায্যেও অ্যাপ্লাই করতে পারেন এবং সেই ক্ষেত্রে আপনাকে রাখতে হবে IBT score of 93 (with a minimum of 20 in each category); TOEFL PBT score of 580;

 ভিসা আবেদনের জন্য আমাকে কি কি ডকুমেন্টস রেডি করতে হবে?
কানাডিয়ান ইউনিভার্সিটির অফার লেটারের জন্য আবেদন করুন। “Application For Study Permit Made Outside of Canada (IMM 1294)” ফর্মটি সঠিক ও নির্ভুলভাবে ফিলাপ করুন। আপনার একাডেমিক রেজাল্টস এন্ড সার্টিফিকেটস, IELTS মার্কশিট, জব এক্সপেরিন্স (যদি থাকে) ইত্যাদি সহ আপনার সমস্ত সাপোর্টিং ডকুমেন্টস যথাঃ পাসপোর্ট, জন্ম শংসাপত্র, পুলিশ ক্লিয়ারেন্স সংগ্রহ করুন। Statement of Purpose এবং পারফেক্ট Study Plan লিখুন। কানাডিয়ান ইমিগ্রেশন নিয়ম অনুযায়ী, শিক্ষার্থীদের তালিকাভুক্ত ডাক্তারদের কাছ থেকে ভিসা আবেদন শুরু করার এক সপ্তাহ আগে আপনার মেডিকেল চেক আপ সম্পন্ন করতে হবে। আলোচ্য প্রতিটি ডকুমেন্টস কানাডা উচ্চশিক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছারা কোন কোন ক্ষেত্রে আড্ডিশনাল পেপারস সংগ্রহ করতে হয়। বিস্তারিত জানতে কানাডিয়ান হাই কমিশনের ওয়েবসাইট ভিজিট করুন।

 আমার স্পন্সরের ব্যাংক একাউন্টে কতো টাকা দেখাতে হবে?
যিনি স্পন্সর থাকবেন (বাবা-মা) তাঁর আয়কর সনদ, ব্যাংক স্টেটমেন্ট কমপক্ষে ছয় মাসের ট্রানজেকশন থাকতে হবে। ইউনিভার্সিটিতে ভর্তির জন্য শিক্ষার্থীকে তাঁর স্পন্সরের ন্যূনতম ৫০ লাখ টাকা ব্যাংক সাপোর্ট হিসাবে দেখাতে হবে এবং এই টাকা ন্যূনতম এক বছর ব্যাংকে থাকতে হবে।

 আমার স্টাডি গ্যাপ আছে, আমি কি অ্যাপ্লাই করতে পারবো?
পারবেন, তবে ২ বছরের বেশি যেন না হয়।

 আমি আমার ভিসা আবেদনপত্র কোথায় জমা দেব?
আপনার আবেদনপত্র কানাডিয়ান হাইকমিশনের অথরাইজড অফিস ভিএফএস -এ (VFS Canada-Dhaka office) জমা দিন। VFS এর ঠিকানা; 4th Floor, Delta Life Tower, Plot 37, Road 90, Gulshan North, Gulshan-2.
এছাড়াও অনলাইন আবেদন প্রক্রিয়ার (E-Apps) মাধ্যমেও জমা দিতে পারেন।

 আমার পড়াশোনা চলাকালীন আমার স্পাউস অর্থাৎ সঙ্গী বা সঙ্গিনি কি কানাডায় আসতে পারবেন? কতদিন সময় লাগতে পারে?
পারবেন। কিন্তু মনে রাখবেন আপনি কানাডায় আসার ৬ মাস পর উনি কানাডায় ওপেন ওয়ার্ক পারমিটের জন্য যোগ্য হবেন। কারন আপনার ইউনিভার্সিটির এনরোলমেন্ট লেটার তাঁর অ্যাপ্লাই করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট।

খেয়াল রাখবেন, কানাডায় যেতে ফল সেশনের (সেপ্টেম্বর, ২০১৯) ভিসা প্রসেসিং চলছে।
কানাডা উচ্চশিক্ষা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে নিচের লিঙ্ক-এ ক্লিক করে অনলাইনে ফর্ম টি ফিলাপ করুন, আমাদের সুদক্ষ কনসালটেন্ট যোগাযোগ করবে আপনাকে, অতি সত্ত্বর।
Apply Now ➡️➡️ https://saavisa.com/apply/
Apply Now ➡️➡️ https://saavisa.com/apply/

To ‘your’ success,
SA Associates
https://saavisa.com/

Leave a Comment