L O A D I N G

কানাডার ভিসা সেক্টরে একটি পরিচিত শব্দ – ব্যান ! আমরা যেটা বলি তা হচ্ছে – Banned এখন আসুন , এই ব্যান নিয়ে দুটো কথা বলি !

আপনি হয়তো আপনার ভিসা এপ্লিকেশনে কিছু ডকুমেন্টস জমা দিয়ে ভাবছেন , ভিসা অফিসার এগুলু চোখ এড়িয়ে যাবে ; ভেরিফিকেশন না হলে ভিসা কনফার্মড ! ১০০ ফাইলে দুই-একটা কেস হয়তো লাকিলি ভাগ্যচক্রে হতে পারে, কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই তা বুমেরাং ! কানাডিয়ান হাইকমিশনে রিস্ক এসেসমেন্ট মেনেজমেন্ট ইউনিট বলতে একটা সেকশন আছে | তাদের কাজই হচ্ছে আপনার ডকুমেন্টস নিয়ে গবেষণা করে, ইমেইল করে তথ্য আদান-প্রদান করে শিউর হওয়া যে আপনি সকল তথ্য যথাযথ দিয়েছেন | একটা ভুল মানেই আপনাকে এক মাসের নোটিশ ! এক মাসের মধ্যে আপনি যদি সঠিক যথার্থ প্রমানসহ উত্তর না দিতে পারেন , তাহলে আপনি পাঁচ বছরের জন্য ব্যান – Ban ( banned ).

যেমন ধরুন, আপনি আপনার মরহুম আব্বাকে জীবিত বানিয়ে জব দেখালেন ; কিংবা ৭০ বছরের কোনো ব্যক্তিকে দেখালেন কোনো কোম্পানির জেনারেল ম্যানেজার ; কোনো আত্মীয়র অফিসে আপনি আইটি স্পেশালিস্ট , বন্ধুর কম্পিউটার অফিসে এইচআর ম্যানেজার অথবা গার্মেন্টস এক্সেসরিজে ফাইনান্সিয়াল অফিসার পদে আপনার নিজের জব দেখালেন ; সাজানো মেনেজড ব্যাংক স্টেটমেন্ট জমা দিলেন; হতে পারে আপনার কোনো ভাই বা বোন ইউরূপে রিফিউজি অথবা কানাডায় রিফিউজি !! আপনি সেগুলার কিছুই ডিক্লেয়ার দিলেন না ; বাট আপনার ভিসা হয়ে গেলো ! তার মানে এই না যে, আপনি বেঁচে গেলেন ! কানাডার একটা ল এন্ড অর্ডার ক্লজ আছে যা নিচে উল্লেখ করা হলো —- আপনি ভুলভাল তথ্য দিয়ে ভিসা নিলেন, পিআর কার্ড পেলেন , পাসপোর্ট পেলেন ….কিন্তু কোনোদিন যদি কানাডার সরকার জানতে পারে যে আপনি ভুলতথ্য দিয়ে ভিসা নিয়ে কানাডায় এসে এতো সুযোগ-সুবিধা নিয়েছেন , আপনার পরবর্তী স্টেটাস হবে — রিফিউজি !! দিনের শেষে সারাজীবনের অর্জন –কামলা অথবা রিফিউজি !

অতএব, আমাদের অনুরোধ থাকবে —-আপনি আপনার ফাইলের স্টেটাস , কোনো তথ্য কারো সাথেই শেয়ার করবেন না | আপনার পাসপোর্টের কপি দিয়ে সকল তথ্য বের করে আনা অনেক এক্সপার্টের কাছে এক মাসের প্রজেক্ট ! অতএব, সাধু সাবধান !!

কানাডায় নিজের ভবিষ্যৎ ক্যারিয়ার ফিউচার গড়তে গিয়েছেন, সেইদিকে নজর দিন | কোনো এজেন্টসের মালিক বা তার কর্মকর্তাকে নিয়ে অহেতুক অযথা মাথা ঘামাবেন না ! পড়াশোনা শেষ করে চাকুরী খুঁজে সংসারে মন দিবেন , দেশ ও দশের কল্যানে নিজেকে নিয়োজিত করবেন , এটাই আমাদের প্রত্যাশা ! আরেকটি কথা , যে এজেন্টসকে দিয়ে আপনার ফাইলের কাজ করিয়ে আজকে কানাডায় , সেই এজেন্টসের সিইও থেকে শুরু করে পিওন পর্যন্ত্য সকলের সঙ্গে আজীবন সুসম্পর্ক রেখে সামনের দিকে এগিয়ে যাবেন | কানাডার মাটিতে পা রেখেই নিজেকে একজন জানেওয়ালা হামবড়া জ্ঞানী লোক মনে করে অন্যের সমালোচনায় নিজেকে ভাসাবেন না ! যার মাধ্যমে আপনি কানাডায় এসেছেন তাকে আজীবন কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ রাখবেন !

পরিশেষে আমাদের অনুরুধ একটাই —– এডুকেশন এজেন্টস নির্বাচনে সতর্ক হউন ! ব্যান খাওয়া থেকে দূরে থাকুন ! — শা অ্যাডমিন ম্যানেজার

Save the Link for Lifetime:

https://www.canada.ca/…/document-misrepresentation.html… ]

Leave a Comment