L O A D I N G

৩ টি প্রধান কারন যার জন্য আপনি কানাডায় উচ্চশিক্ষা গ্রহন করবেন

বর্তমান প্রজন্মের ছেলেমেয়েদের মধ্যে এমন কমই রয়েছে যারা বিদেশে উচ্চশিক্ষা নেবার স্বপ্ন দেখেনা। আমাদের দেশে অনেকেরই হয়ত সেই সামর্থ্য রয়েছে, কিন্তু সঠিক তথ্য বা দিক নির্দেশনার অভাবে সেই স্বপ্নটা বেশীরভাগ ক্ষেত্রে বাস্তবায়িত হয়ে ওঠে না। এই পোস্টটি তে কানাডায় উচ্চশিক্ষার ব্যপারে কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করা হবে। মূলত প্রধান যে ৩ টি কারণের জন্য আপনি কানাডায় উচ্চশিক্ষা গ্রহণ করবেন তা হোল –

১. স্কলারশিপ –

Graduation

কানাডায় উচ্চশিক্ষা গ্রহনের ব্যাপারে আন্তর্জাতিক মেধাবী ছাত্রছাত্রীদের জন্য প্রচুর পরিমান স্কলারশিপ বা বৃত্তির ব্যাবস্থা রয়েছে, যার বেশিরভাগই সরকার দ্বারা পরিচালিত। কিছু উল্লেখযোগ্য স্কলারশিপ হোল –

The Vanier Canada Graduate Scholarship: আন্তর্জাতিক ছাত্রছাত্রীরা যারা কানাডিয়ান ইউনিভার্সিটি থেকে পি.ইচ.ডি করবেন বা করছেন তাঁরা এই বৃত্তি পাবার যোগ্য। এই বৃত্তিতে ৩ বছরের জন্য বার্ষিক ৫০০০০ ডলার দেওয়া হয়ে থাকে।

Concordia University Undergraduate Scholarship: এই প্রোগ্রামটি আন্তর্জাতিক অস্নাতক ছাত্রছাত্রীদের জন্য বিভিন্ন বিষয়ের উপরে সর্বমোট ১৯৩ টি স্কলারশিপ প্রদান করে থাকে। বিস্তারিত জানতে এখানে ভিজিট করুন।

Canadian Commonwealth Scholarship Programme: Foreign Affairs and International Trade Canada (DFAIT) দ্বারা পরিচালিত এই প্রোগ্রাম আন্তর্জাতিক ছাত্রছাত্রীদের জন্য সর্বমোট ১০,০০০ ডলার পর্যন্ত বৃত্তি প্রদান করে থাকে।

University of Calgary Graduate Studies Award: এই প্রোগ্রামটি আন্তর্জাতিক ছাত্রছাত্রীদের জন্য আংশিক অথবা পূর্ণ সর্বমোট ৪০,০০০ ডলারের বৃত্তির সুবিধা দিয়ে থাকে। আরও বিস্তারিত জানতে এখানে ভিজিট করুন।

২. বিশ্বের সবচাইতে আকর্ষণীও দেশে বসবাসের সুবিধা

প্রতিবছর ২০০,০০০ এরও বেশি আন্তর্জাতিক ছাত্রছাত্রী এবং গবেষকরা কানাডায় উচ্চশিক্ষা গ্রহনের জন্য আসেন, যার কয়েকটি প্রধান কারন হোল –

(ক) প্রখাত এবং উচ্চমানের বিশ্ববিদ্যালয়

(খ) বৃহৎ দেশ কিন্তু তুলনামুলক কম খরচ

(গ) সংস্কৃতিক ঐতিহ্য

(ঘ) উচ্চ কর্মসংস্থান হার

৩. কানাডিয়ান আবহাওয়া ও পরিবেশ

কানাডায় উচ্চশিক্ষা গ্রহনের জন্য আপনাকে শুধু বিশ্ববিদ্যালয়গুলোর মানের দিকে নজর রাখলেই চলবে না, সেই সাথে আপনাকে নজর রাখতে হবে আপনার নির্বাচিত বিশ্ববিদ্যালয় এর পারিপার্শ্বিক আবহাওয়ার প্রতি। কানাডার মনোরম এবং শান্তিপ্রিয় আবহাওয়া শিক্ষাগ্রহণের জন্য উপযোগী।

Leave a Comment